A PHP Error was encountered

Severity: Warning

Message: fopen(/var/cpanel/php/sessions/ea-php73/ci_sessionf6aa2536c9573fd6067ea7ffa465b7a8bc1259d8): failed to open stream: No space left on device

Filename: drivers/Session_files_driver.php

Line Number: 174

Backtrace:

File: /home/potherkhobo/public_html/index.php
Line: 315
Function: require_once

A PHP Error was encountered

Severity: Warning

Message: session_start(): Failed to read session data: user (path: /var/cpanel/php/sessions/ea-php73)

Filename: Session/Session.php

Line Number: 143

Backtrace:

File: /home/potherkhobo/public_html/index.php
Line: 315
Function: require_once

প্রযুক্তির অপব্যবহার ও শিশুদের ভবিষ্যৎ

প্রযুক্তির অপব্যবহার ও শিশুদের ভবিষ্যৎ

মনি মিঠু    ১২:৩১ পিএম, ২০২১-০৭-০৬    245


প্রযুক্তির অপব্যবহার ও শিশুদের ভবিষ্যৎ

প্রযুক্তির অপব্যবহার শিশুদের ভবিষ্যৎ

লেখা মনিরুল ইসলাম (মনির)

বর্তমান যুগ প্রযুক্তির যুগ। প্রযুক্তি বর্তমানে পৃথিবীর সকল মানুষের হাতে পৌঁছে গেছে। প্রযুক্তির অবদানে সারা পৃথিবীটাই যেন মানুষের হাতের মুঠোয় চলে আসতে শুরু করেছে। আর এসব কারণেই বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয়। কিন্তু প্রযুক্তির যেমন এগিয়ে চলছে, সেই সাথে আমাদের নৈতিকতা মূল্যবোধকে কেড়ে নিচ্ছে। কথা আমি বলতে চাই না যে প্রযুক্তি বিজ্ঞানের অগ্রগতি আমাদের সমাজের জন্য অপ্রয়োজনীয়। সভ্যতার উন্নয়নে তথ্য প্রযুক্তির অবদান অপূরণীয়। কিন্তু আমরা কি কখনো অনুধাবন করে দেখেছি যে প্রযুক্তির অকল্যাণকর দিকগুলো আমাদের অবস্থান কোথায় নামিয়ে দিচ্ছে? অবশ্য এর জন্য আবিষ্কার আবিষ্কারক কোনোটিই অপরাধী নয়, অপরাধী আমরা যারা ব্যবহারকারী।

আমি যদি একজন ছোট শিশু থেকেই শুরু করি, একজন প্রযুক্তি আসক্ত মায়ের প্রযুক্তিতে অতিরিক্ত সময়ে ব্যয় করার কারনে শিশুরা আদর স্নেহ থেকে বঞ্চিত হচ্ছে। ফলে শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা ব্যাহত হচ্ছে। যেমন শিশুকে সময় না দিয়ে তার খাওয়ানোর জন্য বাসার কাজের লোককে নিয়োজিত করা হচ্ছে, কিংবা নিজে শিশুকে খাওয়ানোর সময় প্রযুক্তিতে চোখ রাখতে প্রয়োজনের তুলনায় কম খাওয়াচ্ছে, বা অতিরক্তি খাওয়াচ্ছে। অথবা শিশুকে দ্রুত খাওয়ানোর জন্য মোবাইল গেমস না কার্টুন দেখানো হচ্ছে। পছন্দের গেমস মিউজিকে মত্ত হয়ে বাচ্চারা খেতে খেতে এক সময় নাভিশ্বাস হয়ে ওঠে যেটা তারা বলতে পারে না। ফলে শিশুর অতিরিক্ত ওজন সহ নানা অসুখের সুযোগ তৈরী করে দিচ্ছে।

এভাবে মায়েদের উৎসাহে বাচ্চারাও ডিভাইসের প্রতি আসক্ত হয়ে উঠছে। শিশুরা হয়ে যায় মোবাইল বা ইলেক্ট্রনিক ডিভাইস প্রেমী। তারা আর মাঠে খেলতে চাই না, সুযোগ পেলেই মোবাইল গেমস নিয়ে বসে পড়ে। বাবা মায়ের চোখ ফাঁকি দিয়ে সারারাত গেমস খেলছে। যেটা তাদের শারীরিক এবং মানসিকের উপর প্রচন্ড প্রভাব ফেলছে এবং তাদের স্বাভাবিক বেড়ে ওঠার অন্তরায় হয়ে দাঁড়ায়। তাদের মধ্যে মানবিক, শিষ্টাচার লোপ পায়, মেজাজ খিকখিটে থাকে, ধৈর্য্য ক্ষমতা হারায়, ফলে বাবা মায়ের সামান্য বকুনিতে আত্মহত্যার পথ বেছে নেয়।

আমরা বাবা মায়েরা যেখানে অবুঝ, সেখানে বাচ্চারা কেমনে বুঝ মানবে। বিদ্যালয় প্রধানত পুঁথিগত শিক্ষা বিস্তারে ভূমিকা রাখে, কিন্তু মানবিক, মনুষ্যত্ব, নৈতিক শিক্ষা পরিবার থেকে তৈরী হয়। বাবা মায়ের অতিরিক্ত প্রযুক্তির ব্যবহারে শিশুরা সে শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। আর এভাবে যদি চলতে থাকে তাহলে আমাদের ভবিষ্যৎ অন্ধকার।

নৈতিক অবক্ষয়ে আজ প্রকৃত শিক্ষক, প্রকৃত লেখককবি, সাহিত্যিক, গবেষককরা আজ অবহেলিত। ভাল শিক্ষকের কথা কেউ শুনতে চাই না, প্রকৃত ধার্মীকের কথা মানতে চাই না, ভাল লেখককের সাহিত্য বা কবিতার বই কেউ পড়তে চাই না, ভাল পরিচালকের সিনেমা কেউ দেখতে চাই না। আমরান এখন পড়তে চাই না, শিখতে চাই না। আমরা সবকিছুতে বিনোদন খুঁজতে চাই। শিক্ষণীয় বই বা সচেতনমুলক সিনেমা, শর্ট ফিল্ম বা শর্ট ভিডিওর পরিবর্তে অশ্লীল, রং-ঢং, রঙ্গ-রসে ভরা ভিডিও-কে কাছে টেনে নেই। আর সুযোগে এক ধরনের অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফায় আশায় তাদের ইউটিউব বা বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ভিউ বা দর্শক বাড়ানোর জন্য অশ্লীলতার সর্বোচ্চ পর্যায়কে জুড়িয়ে দিচ্ছে। যার কারনে সমাজে বাড়ছে অপসাংস্কৃতি, অস্থিরতা, অন্যায়, অনিয়ম। বাড়ছে নৈতিক সমাজিক অবক্ষয়।

তাই এই সামাজিক অবক্ষয়ের জন্য কোন ভাবেই প্রযুক্তিকে দায়ী করতে পারি না। প্রযুক্তি মানুষের তৈরি, এই মানুষই পারবে প্রযুক্তির সদ্ব্যবহার করতে, সমাজকে সঠিক পথে পরিচালিত করতে। ব্যাপারে আমাদের এখনই সতর্ক হওয়া জরুরী।  তানা হলে আমাদের ভবিষৎ প্রজন্ম পথা হারাবে।


রিটেলেড নিউজ

পানিতে ডুবে শিশুর মৃত্যু ও আমাদের করণীয়

পানিতে ডুবে শিশুর মৃত্যু ও আমাদের করণীয়

নিজেস্ব প্রতিবেদক

পানিতে ডুবে শিশুর মৃত্যু ও আমাদের করণীয় লেখক ঃ মনিরুল ইসলাম (মনির) উপদেষ্টা ঃ ঘুরি-ফিরি ফরিদপুর গ... বিস্তারিত

সর্বশেষ

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় সরকারি কর্মকর্তার মৃত্যু

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় সরকারি কর্মকর্তার মৃত্যু

Md. Motiur Rahman

গত বৃহস্পতিবার ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলাধীন নোয়াপাড়া এলাকা  উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ... বিস্তারিত

ফরিদপুরে ৭ বছর বয়সী ছাত্র গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা

ফরিদপুরে ৭ বছর বয়সী ছাত্র গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা

নিজেস্ব প্রতিবেদক

বিধান মন্ডল (ফরিদপুর) প্রতিনিধঃ ফরিদপুরের সালথায় মোঃ জুনায়েদ ফকির (৭) দ্বিতীয় শ্রেণির ছাত্র গলায় ... বিস্তারিত

ফরিদপুরে র‍্যাবের হাতে অস্ত্রসহ ৩ ডাকাত সদস্য আটক

ফরিদপুরে র‍্যাবের হাতে অস্ত্রসহ ৩ ডাকাত সদস্য আটক

নিজেস্ব প্রতিবেদক

বিধান মন্ডল ফরিদপুর প্রতিনিধিঃ র‍্যাব-৮, ফরিদপুর ক্যাম্প কর্তৃক ফরিদপুর জেলার ভাংগা থানার পুক... বিস্তারিত

শুভ জন্মদিন, হে প্রিয় শিক্ষক – শুভ জন্মদিন

শুভ জন্মদিন, হে প্রিয় শিক্ষক – শুভ জন্মদিন

মনি মিঠু

শুভ জন্মদিন, হে প্রিয় শিক্ষক – শুভ জন্মদিন। খুব কাছ থেকে দেখার সৌভাগ্য যাকে, আপন হয়ে ওঠার এক আপন আ... বিস্তারিত